রবিবার, নভেম্বর ১৪, ২০১০

যেভাবে বাড়ি ও সুযোগ-সুবিধা

৯৮১ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুর পরে বেগম জিয়া ও তার দুই ছেলেকে গুলশানে প্রায় তিন একর জায়গার ওপরে বাড়িসহ বিপুল সুযোগ-সুবিধা দেওয়া হয়। পাশাপাশি সেনানিবাসের শহীদ মইনুল রোডের ৬ নম্বরের বাড়িটিও লিজ দেওয়া হয় সেনানিবাস কর্তৃপক্ষের পক্ষ থেকে। সংশ্লিষ্টরা বলছেন, প্রেসিডেন্টস পেনশন অর্ডিন্যান্স-১৯৭৯ উপেক্ষা করে শুধু মানবিক কারণে তাদের এ সুযোগ-সুবিধা দেন তখনকার কর্তাব্যক্তিরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রাষ্ট্রপতি জিয়াউর রহমান মারা যাওয়ার পর মন্ত্রিপরিষদ বৈঠক করে বিপুল পরিমাণ সুযোগ-সুবিধা খালেদা জিয়া এবং তার দুই পুত্র তারেক রহমান ও আরাফাত রহমান কোকোকে দেওয়ার সিদ্ধান্ত নেয়। অথচ কোনো রাষ্ট্রপতি কর্মরত থাকা অবস্থায় মারা গেলে বা নিহত হলে তার পরিবার কী সুযোগ-সুবিধা পাবে তাও কিন্তু সুস্পষ্টভাবে আইনে উল্লেখ আছে। প্রেসিডেন্টস পেনশন অর্ডিন্যান্স-১৯৭৯ তে সুস্পষ্টভাবে উল্লেখ আছে জিয়াউর রহমানের পরিবার কি ধরনের সুযোগ-সুবিধা পেতে পারেন। কিন্তু তারপরও মন্ত্রিসভা বৈঠক করে বিপুল সুযোগ-সুবিধা দেওয়ার প্রস্তাব করে।

জানা যায়, ১৯৮১ সালের ১২ জুনের ওই মন্ত্রিপরিষদ বৈঠকে অন্যান্য সুযোগ-সুবিধার পাশাপাশি খালেদা জিয়াকে দুটি নয়, একটি বাড়ি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। খালেদা জিয়া সেই বাড়িও নিয়েছেন আবার সেনানিবাসের মইনুল রোডের বাড়িটিও ছাড়েননি। আবার বাড়িটি লিজ নেওয়ার জন্যও আবেদন করেননি।

যেসব সুবিধা দেওয়া হয়েছে : ১৯৮১ সালের ১২ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে গুলশান মডেল টাউনে ১৯৬নং রোডের এনই (ডি) ৩বি নং বাড়িটি মাত্র ১০১ টাকা মূল্যে রেজিস্ট্রিকৃত দলিলের মাধ্যমে বেগম জিয়া ও তার দুই ছেলের কাছে বিক্রি করা হয়। এছাড়া ওই বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া হয়, খালেদা জিয়াকে এককালীন ১০ লাখ টাকা অনুদান, রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ফিলিপাইনের রাষ্ট্রপতির দেওয়া গাড়ির মূল্য বাবদ এক লাখ ৭৪ হাজার টাকাও দেওয়া হয়। বেগম জিয়ার জন্য একজন গাড়িচালক, একজন ব্যক্তিগত সহকারী, একজন বাবুর্চি, বেয়ারা দু'জন এবং মালি ও ঝাড়ুদারের একটি করে পদ সৃষ্টি করা হয়। সরকারি খরচে একটি টেলিফোন, তারেক রহমান ও আরাফাত রহমান কোকোর দেশে-বিদেশে পড়াশোনার ব্যয়ভার বহন এবং তাদের বয়স ২৫ বছর না হওয়া পর্যন্ত প্রত্যেককে মাসিক দেড় হাজার টাকা ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। খালেদা জিয়ার জন্য সরকারি একটি গাড়ির ব্যবস্থা করা হয়, যে গাড়ির জ্বালানি খরচ সরকার দেবে। এছাড়া বাড়ির গ্যাস, পানি ও বিদ্যুৎ বিলও সরকার দেবে বলে সিদ্ধান্ত হয়। আর মইনুল রোডের ৬নং বাড়িটি এক টাকার বিনিময়ে পারমিচুয়াল লিজের মাধ্যমে কতিপয় শর্তে রেজিস্ট্রিকৃত দলিল মূল্যে ইজারা দেওয়া হয়। তবে এ বাড়িটি লিজ দেওয়ার সিদ্ধান্ত মন্ত্রিপরিষদের বৈঠকে নেওয়া হয়নি।

আইনগতভাবে যা পাওয়ার কথা : জানা যায়, প্রদত্ত সুযোগ-সুবিধার প্রায় সবই ছিল বিধিবহির্ভূত। কারণ একজন রাষ্ট্রপতি কর্মরত অবস্থায় মারা গেলে কি সুযোগ-সুবিধা তার পরিবার পাবে তার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে প্রেসিডেন্টস পেনশন অর্ডিন্যান্স-১৯৭৯ তে। এ অর্ডিন্যান্সের ২(৪) ধারা অনুযায়ী বেগম খালেদা জিয়া এবং দুই পুত্রের শুধু গ্রাচুইটি পাওয়ার কথা। কাজেই প্রেসিডেন্টস পেনশন অর্ডিন্যান্স সংশোধন না করে মন্ত্রিপরিষদের বৈঠকে সুযোগ-সুবিধা দেওয়ার সিদ্ধান্ত সঠিক নয় বলে মনে করেন আইনবিদরা। সুবিধা দিতে হলে প্রেসিডেন্টস অর্ডিন্যান্স সংশোধন না করে দেওয়া যায় না বলে মনে করা হয়।

সেনানিবাসের বাড়ি : এছাড়া যে আইন বলে খালেদা জিয়ার মইনুল রোডের বাড়ি লিজ পাওয়ার কথা সেই আইনেই বলা আছে, লিজ পেতে হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে অবশ্যই আবেদন করতে হবে। কিন্তু খালেদা জিয়া বাড়িটির লিজ পেতে আজও পর্যন্ত কোনো আবেদনই করেননি। আগে থেকেই তিনি যেহেতু বাড়িটিতে থাকতেন তাই আবেদন না করেই ৩০ বছর ধরে ওই বাড়িটিতেই আছেন।

জানা যায়, বাড়িটি লিজ দেওয়ার সময় আবেদন করতে বলার পাশাপাশি লিজের চুক্তিতেও কিছু শর্ত ছিল। চুক্তিতে এটাও উল্লেখ ছিল, ইজারাদার খালেদা জিয়া এসব শর্তের একটি ভঙ্গ করলেও সরকার চুক্তি বাতিল করার অধিকার সংরক্ষণ করবে। এসব শর্তের মধ্যে একটি শর্ত ছিল বাড়িটির মূল কাঠামো পরিবর্তন করে কিছু নির্মাণ বা কিছু ভাঙা যাবে না। কিন্তু বেগম খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান মইনুল রোডের বাড়িটির ভেতরে একটি তিনতলা বাড়ি নির্মাণ করেছেন।

সৌজন্যে : 'বাংলাদেশ প্রতিদিন', ১৪ নভেম্বর ২০১০, রবিবার

কোন মন্তব্য নেই: