মঙ্গলবার, ফেব্রুয়ারী ০২, ২০১০

ভাষার মাসে শুদ্ধ বাংলা চর্চার ব্যাপারে সবার দৃষ্টি আকর্ষণ

ছর ঘুরে আবার এল ভাষার মাস ফেব্রুয়ারি। যদিও রক্তের বিনিময়ে এই ভূখণ্ডে রাষ্ট্রীয় ভাষা হিসাবে মর্যাদাসীন হয়েছে বাংলা ভাষা এবং সেই আত্মত্যাগের দিনটিই পরবর্তীকালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি পেয়ে বিশ্বব্যাপী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়ে আসছে। কিন্তু বাংলা লেখা ও বলার ক্ষেত্রে আমরা ক'জন শুদ্ধ বাংলা লিখি ও বলি?
সাইনবোর্ড, ব্যানার, প্রতিষ্ঠানের দাফ্তরিক চিঠি, পত্র-পত্রিকা, বাংলা ব্লগ, পাঠ্য বই ও নাটক-সিনেমায় পাত্র-পাত্রীর সংলাপে বাংলা বানানের যথেচ্ছাচার ও গুরুচণ্ডালি ইদানীং খুব বেশি চোখে পড়ে ও কানে বাজে। ব্যাকরণ মেনে চললে এ রকমটি হওয়ার কথা নয়। যাঁরা লেখালেখি করেন তাঁদের অবশ্যই প্রমিত বানানরীতি অনুসরণ করতে হবে।
একজন বিশেষ পরিচালকের নাটক-সিনেমায় পাত্র-পাত্রীদের নয় সাধু-নয় চলিত রীতির ক্রিয়াপদের সংলাপ (যেমন : বলতেছি, করতেছি, আসতেছি ইত্যাদি) আওড়ানো দেখে ও শুনে আসছি গত প্রায় এক দশক ধরে। ইন্টারনেট জগতের নব সংযোজন বিভিন্ন বাংলা ব্লগে কতিপয় ব্লগার প্রচলিত শব্দগুলো বিকৃত বানানে (যেমন : কর্ছে, মঞ্চায়, আম্রা ইত্যাদি) লিখে যেন নিজেদের বিকৃত মানসিকতাকেই প্রকাশ করছেন।
সবার প্রতি আমার আহ্বান, আসুন এই ভাষার মাসে আমরা শুদ্ধ বাংলা লিখতে সচেষ্ট হই অর্থাৎ প্রমিত বানানরীতি অনুসরণ করি। অতএব প্রিয় ব্লগার, এই এক মাস আমরা লেখা বা পোস্ট প্রকাশের আগে বানানগুলো আর একবার দেখে নিই, প্রয়োজন মনে করলে কিংবা কোনো শব্দের বানান নিয়ে সন্দেহ থাকলে বাংলা-বাংলা অভিধানের শরণাপন্ন হই।

কোন মন্তব্য নেই: