মঙ্গলবার, জানুয়ারী ২৬, ২০১০

বাংলাদেশের রাজনৈতিক দল ও তার কর্মী বাহিনী

ব্যক্তি মানুষকে স্বাতন্ত্র্য করে তোলে তার আদর্শ। এটা সবার বেলায় প্রযোজ্য। এটা সামষ্টিক ক্ষেত্রেও প্রযোজ্য। আদর্শবান মানুষ কখনো আপোশ করেন না বা করতে পারেন না। আদর্শবান মানুষকে আমি অন্তর থেকে শ্রদ্ধা করি, তিনি যদি আমার বিরুদ্ধাচারী কিংবা ভিন্নমতাবলম্বীও হন তা হলেও।
আমাদের দেশের রাজনৈতিক দলগুলো একটা আদর্শ নিয়ে লক্ষ্যে পৌঁছার জন্য দলের কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। এখন আমার প্রশ্ন, রাজনৈতিক দলগুলোর লক্ষ্য কি শুধুই ক্ষমতায় যওয়া? পাঁচ বছর ক্ষমতায় থেকে আমাদের দলীয় সরকারগুলো দেশকে কতটুকু এগিয়ে নিয়েছে বা নিতে পেরেছে?
আমরা জানি, রাজনৈতিক দলগুলোর মূল চালিকা শক্তি তার কর্মী বাহিনী। দলীয় কর্মীদের মধ্যে যাঁরা স্বীয় দলের গুণগান করেন তাঁরা দলীয় আদর্শকে কতটুকু বুকে ধারণ করেন? আমার মনে হয় না যে, তাঁরা আদর্শের কারণে দলীয় রাজনীতি করেন।
আমার এই বয়সে আমি যা দেখেছি তাতে আমার মনে হয়েছে, বাংলাদেশের অধিকাংশ রাজনীতিবিদ বা রাজনৈতিক কর্মী সংকীর্ণ (ব্যক্তি) স্বার্থেই (এটা হতে পারে নিজের বা পারিবারিক প্রভাব-প্রতিপত্তি অক্ষুন্ন রাখা, দলের প্রভাব খাটিয়ে সম্পদের পাহাড় গড়ে তোলা, মোট কথা নিজের আখের গোছানো) রাজনীতি করেন। আদর্শ নিয়ে রাজনীতি করলে ক্ষমতার পালা বদলের সময় লেবাস পরিবর্তনের ঘটনা এত বেশি ঘটত না। জেলা-উপজেলা পর্যায়ের অধিকাংশ রাজনৈতিক কর্মীরই আদর্শের কোনো বালাই নেই। যদি থাকত, তা হলে স্বাধীনতার এই আটত্রিশ বছরে আমাদের অর্জন চোখে পড়ার মতো হত।

কোন মন্তব্য নেই: