রবিবার, জানুয়ারী ১০, ২০১০

সফ্টওয়্যার ছাড়াই তালা লাগান আপনার ফোল্ডারে

ফোল্ডারে তালা লাগানোর ব্যাপারটা মাঝে-মাঝে অতি দরকারি হলেও উইন্ডোজে এই সুবিধাটা এখনও দেওয়া হয়নি। হয়তো ব্যবহারকারীর নিরাপত্তার দিকে নজর রেখেই মাইক্রোসফ্ট এখনও উইন্ডোজে এই সুবিধাটা যুক্ত করেনি। যা-ই হোক প্রয়োজন কি আর বাধা মানে?
ফোল্ডারে তালা লাগানোর জন্য আমরা সাধারনত folder lock, folder guard  জাতীয় সফ্টওয়্যার ব্যবহার  করি। কিন্তু সফ্টওয়্যার ছাড়াও খুব সহজে আপনি আপনার ফোল্ডারে তালা লাগাতে পারেন। আসুন দেখা যাক কীভাবে?
ধরুন, D: drive  এর “Rocker” নামক ফোল্ডারটিতে আপনি তালা লাগাতে চান। তা হলে প্রথমে Notepad-এ নীচের লাইনটি লিখে ওই ড্রাইভে আর্থাৎ D: drive-এ Save করুন।
ren Rocker Rocker.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D}
এখন টেক্সট ফাইলটিকে Rename করে Lock.bat  করুন। এবার Lock.bat  এ ডাবল ক্লিক করুন। দেখুন আপনার ফোল্ডারটি উইন্ডোজ কন্ট্রোল প্যানেল এর আইকন হয়ে গেছে। এখন ফোল্ডারটি খুলতে চাইলে তা না খুলে উইন্ডোজ কন্ট্রোল প্যানেল ওপেন হবে।
এবার ফোল্ডারটির তালা খোলার জন্য ঐ ড্রাইভে আর্থাৎ D: drive -এ নীচের লাইনটি লিখে নতুন একটি টেক্সট ফাইল তৈরি করুন এবং তা  Save করুন।
ren Rocker.{21EC2020-3AEA-1069-A2DD-08002B30309D} Rocker
এখন টেক্সট ফাইলটিকে Rename করে key.bat  করুন। এবার key.bat -এ ডাবল ক্লিক করুন। দেখুন আপনার ফোল্ডারটি আবার পুর্বের অবস্থায় ফিরে গেছে। এখন আপনি ফোল্ডারটি খুলতে পারছেন।
আপনার ফোল্ডারের তালা-চাবি বানানো শেষ। আপনি এখন Lock.bat এবং key.bat  ফাইল দুটি দিয়ে আপনার ফোল্ডারে তালা লাগাতে পারবেন এবং তালা খুলতে পারবেন।

কোন মন্তব্য নেই: