বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০১০

প্রসঙ্গ : দুর্নীতি মুক্ত বাংলাদেশ

মাননীয়া প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রী হিসাবে গত সংসদ নির্বাচনের ঠিক আগে বেতার-টিভিতে সরাসরি সম্প্রচারিত ভাষণে বলেছিলেন যে, তাঁর দল ক্ষমতায় গেলে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বছরকে টার্গেট করে সরকারের যাবতীয় কর্মকাণ্ড পরিচালিত হবে। সে জন্য তিনি ভিশন ২০২১-এর কথা বলেছিলেন।
নির্বাচনের অব্যবহিত পরে সরকার গঠনের সময় মন্ত্রী পরিষদে অপেক্ষাকৃত তরুণ ও নতুন মুখ দেখে নির্দলীয় আমরাও আশাবাদী হয়েছি যে, ৩৭ বছর বয়সী বাংলাদেশকে এঁরাই গতি দেবেন এবং সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন। বর্তমান সরকারের গৃহীত এ পর্যন্ত পদক্ষেপের কারণে সচেতন জনগণের আশাভঙ্গের তেমন কিছু ঘটেছে বলে আমার মনে হয়নি। তবে দুর্নীতি দমন, নির্মূল কিংবা সহনীয় পর্যায়ে নিয়ে আসার ব্যাপারে সরকারের কোনো পদক্ষেপ বা কার্যক্রমই চোখে পড়ছে না। আজ একটি দৈনিকের খবর পড়ে দুর্নীতি মুক্ত সমাজ প্রতিষ্ঠার ব্যাপারে সরকারের আন্তরিকতা নিয়ে আমার মনে ক্ষীণ হলেও একটা প্রশ্ন দেখা দিয়েছে।
দুর্নীতির ব্যাপারে এখনই কঠোর ও কার্যকর পদক্ষেপ গ্রহণ না করলে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আমরা প্রিয় স্বদেশভূমির যে রূপ দেখব, তা কি এখনকার বাংলাদেশ থেকে ভিন্নতর কিছু হবে?

কোন মন্তব্য নেই: